Type something and hit enter

On
ডার্ক ওয়েব নাম টাই কেমন একটু অদ্ভুত টাইপ এর টাই না। আর তা ছাড়া ডার্ক ওয়েব এর নাম শুনলেই অনেকে আছে আঁতকে উঠে। এবং অনেকে এটা বিশ্বাস ও করে যে ডার্ক ওয়েব অনেক খারাপ, ডার্ক ওয়েবে সব খারাপ কার্যক্রম হয়ে থাকে। আসলে ব্যাপার টা ঠিক টা নয়। ডার্ক ওয়েব বলতেই যে সব খারাপ তা নয়। ডার্ক ওয়েব কি, কেন এবং কিভাবে ব্যবহার করবেন এবং ডার্ক ওয়েব এর ভালো এবং খারাপ উভয় দিক নিয়েই বিস্তারিত বলবো।
ডার্ক ওয়েব কি কিভাবে কাজ করে বিস্তারিত
ডার্ক ওয়েব সম্পর্কে জানতে হলে আপনাকে আগে সার্ফেস ওয়েব এর কথা জানতে হবে।এখন এই সার্ফেস ওয়েব টা আবার কি? আচ্ছা আমি একটু সহজ ভাবে বুঝিয়ে বলার চেষ্টা করছি, পুরো ইন্টারনেট এর ৪% হোল সার্ফেস ওয়েব এবং বাকি ৯৬% হোল ডার্ক এবং ডিপ ওয়েব। ডিপ ওয়েব এর প্রসঙ্গে একটু পরে আসছি। সার্ফেস ওয়েব বলতে বুঝায় যেমন ফেচবুক , ইউটিউব , ইন্সটাগ্রাম , টুইটার , গুগল এসব আর কি। 

ডার্ক ওয়েব কি ?

সার্ফেস ওয়েব এ আপনি যে সকল ওয়েবসাইট পাবেন তার ডোমেইন নেম এরকম হয়ে থাকে, .Com .Info .Net .Org আর ডার্ক ওয়েব এর ডোমেইন নেম হয়ে থাকে .onion, এবং আপনি সাধারণত সার্ফেস ওয়েব ব্রাউজ করার সময় যে সকল ব্রাউজার ব্যবহার করে থাকেন, আপনাকে ডার্ক ওয়েব ব্যবহার করতে হলে এসকল ব্রাউজার দিয়ে আপনি ডার্ক ওয়েবে প্রবেশ করতে পারবেন না। আপনাকে ডার্ক ওয়েবে প্রবেশ করতে হলে অন্য একটি ব্রাউজার ব্যবহার করতে হবে। সেই ব্রাউজার টির নাম হোল "টর ব্রাউজার" "Tor Browser" টর ব্রাউজার নিয়ে পরে আলোচনা করবো। আর সব থেকে বড় কথা হোল আপনাকে ডার্ক ওয়েবে প্রবেশ করতে হলে আপনার কাছে অবশ্যই ডার্ক ওয়েব এর লিঙ্ক থাকতে হবে। অন্যথায় আপনি ডার্ক ওয়েবে প্রবেশ করতে পারবেন না।

আচ্ছা এখন কথা বলা যাক ডার্ক ওয়েব এর ভালো এবং খারপ দিক গুলি নিয়ে। ডার্ক ওয়েবে যে সব খারাপ কাজ, কাম হয়ে থাকে তেমন টা ঠিক নয়, তবে এটাও সত্য যে ভালোর থেকে খারাপ কাজ টাই বেশি হয়ে থাকে ডার্ক ওয়েবে যেমন ঃ- অবৈধ মোবাইল ফোন বিক্রি করা, মানে অনেক দামি দামি ব্রান্ড এর মোবাইল অল্প দামে বিক্রি করা, চাইল্ড পর্ণগ্রাফি, রেড রুম এর মতো আরও অনেক হাজারো খারপ কাজ হয়ে থাকে এখানে। আর ভালো দিক বলতে ডার্ক ওয়েবে সরকারী অনেক ডকুমেন্ট ফাইল থেকে থাকে, যে ডকুমেন্ট গুলা অনেক গুরুত্ত পূর্ণ। এবং এই সরকারী ডকুমেন্ট বা ফাইল গুলা ডার্ক ওয়েবে রাখার এক টাই কারন ডকুমেন্ট গুলাকে নিরাপদ রাখা, কেননা আপনি কখনই এই সকল ডার্ক ওয়েব এর লিঙ্ক গুগলে সার্চ করে পাবেন না। ফলে চাইলেই যে কেউ সরকারী ডকুমেন্ট ফাইল গুলা দেখতে পারবে না। ডার্ক ওয়েবে আপনি শুধু তখনি প্রবেশ করতে পারবেন, যখন আপনার কাছে ডার্ক ওয়েব এর লিঙ্ক থাকবে। এবং টা ছাড়া ডার্ক ওয়েব এর লিঙ্ক ও অনেক জগাখিচুড়ি হয়ে থাকে ফলে নাম মনে রাখতেও পারবেন না। এবং ডার্ক ওয়েব এর ডোমেইন নেম অনেক অনেক বড় হয়ে থাকে।

ডার্ক ওয়েব কি আপনি ব্যবহার করতে পারবেন ?

হ্যাঁ কেন পারবেন না, আপনাকে ডার্ক ওয়েব ব্যবহার করতে হলে শুধু মাত্র একটি ব্রাউজার এর প্রয়োজন হবে। তবে আমার মতে প্রথম দিকে ডার্ক ওয়েবে না যাওয়া টাই আপনার জন্য উত্তম হবে, কেননা এমন টা হতেই পারে আপনি কোন একটা জায়গা থেকে কোন একটি ডার্ক ওয়েব এর লিঙ্ক পেয়ে গেলেন, এবং আপনি ওই লিঙ্ক এ প্রবেশ করলেন, এবং একটু পরে দেখলেন আপনার কম্পিউটার হ্যাক হয়ে গেছে, তাহলে কেমন হবে। তবে যদি আপনার মনে ডার্ক ওয়েব নিয়ে অনেক কিউরিসিটি থেকে থাকে না আপনাকে ডার্ক ওয়েবে যেতেই হবে তাহলে আপনি আপনার মোবাইল বা আপনার কম্পিউটার এ আপনার যে সকল সোশ্যাল অ্যাকাউন্ট লগিন করে আছে, সে সকল অ্যাকাউন্ট লগআউট করে নিয়ে তারপর ডার্ক ওয়েবে প্রবেশ করুন। এবং আরও একটি বিষয় মনে রাখবেন ডার্ক ওয়েবে প্রবেশ করার সময় আপনার মোবাইল বা কম্পিউটারে আপনার পার্সোনাল কোন ফাইল রাখবেন না।

Click to comment