Type something and hit enter

On
আপনার ব্লগে পর্যাপ্ত পরিমান ভিজিটর থাকা শর্তেও আপনার গুগল অ্যাডসেন্স থেকে আরনিং ( Earning) অনেক কম হচ্ছে, কিন্তু কেন ? আপনার গুগল অ্যাডসেন্স থেকে ইনকাম কম হওয়ার পিছনে অনেক গুলা কারন কাছে। তাহলে চলুন সেই কারন গুলি নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক, এবং সেই সঙ্গে কি করলে আপনার গুগল অ্যাডসেন্স থেকে মিনিনাম ৩০% ইনকাম বেশি করতে পারবেন। 
Google Adsense ইনকাম বাড়ানোর কার্যকারী কিছু টিপস
গুগল অ্যাডসেন্স থেকে ইনকাম কম হওয়ার পিছনে কি কি কারন থেকে থাকে ?

  • আপনার ব্লগে পর্যাপ্ত পরিমান ভিজিটর না থাকার কারনে ।
  • আপনি আপনার ব্লগে কি টাইপ এর কনটেন্ট পাবলিশ করেন
  • আপনার কনটেন্ট গুলা কি ল্যাংগুয়েজ এর উপর বেজ করে তৈরি করা - মানে কি ভাষায় আপনার ব্লগের আর্টিকেল গুলা লেখা ।
  • আপনার ব্লগে একটি পেজের ভিতর গুগল অ্যাডসেন্স এর কতো গুলা এড লাগানো আছে ।

আপনার ব্লগে অনেক ভালো ভালো কনটেন্ট আছে, কিন্তু আপনার ব্লগ এর বয়স বেশি দিন না, এই জন্য আপনার ব্লগ পপুলার ও না, আর এই জন্য আপনার ব্লগে ভিজিটর ও কম। তো যদি এমন এমন আপনার ব্লগ এর সব কিছুই ভালো শুধু আপনার ব্লগে ভিজিটর নেই। তাহলে আপনি বলুন আপনার ইনকাম হবে কিভাবে, ইনকাম হয়ার জন্য তো আপনার আগে ভিজিটর দরকার। তবে খুব অল্প ভিজিটর হলেই অনেক সময় গুগল অ্যাডসেন্স থেকে অধিক টাকা ইনকাম করা সম্ভাব। সেক্ষত্রে আপনার ব্লগের কনটেন্ট এবং কি ওয়ার্ড এর নির্ভর করে। আপনি যদি সত্যি আপনার ব্লগে ইনকাম বাড়াতে চান তাহলে পর্যাপ্ত পরিমান আর্টিকেল পাবলিশ করতে থাকুন, মানে চেষ্টা করুন আপনার ব্লগে ভালো ভিজিটর আনার, দেখবেন যখন আপনার ব্লগে কম বেশি ভিজিটর আশা শুরু করবে, আপনার ইনকাম এমনিতেই বেড়ে যাবে।

আপনি আপনার ব্লগে কেমন কনটেন্ট পাবলিশ করছেন ?

আপনার ব্লগ এর টপিক যদি মেডিকেল, ট্র্যাভেল, হোটেল, হেলথ এই সকল বিষয়ের উপরে হয়ে থাকে তাহলে আপনি এমনিতেও বেশি ইনকাম করতে পারেন, বা বলা যায় আপনার ব্লগের টপিক যদি এই সকল টপিক এর ভিতর হয় তাহলে আপনার ইনকাম এমনিতেই বেশি হবে। কেননা গুগল অ্যাডসেন্স এই সব টপিক এর উপর তাদের অ্যাড এর রেট বা (CPC) অর্থাৎ ক্লিক পার কস্ট অনেক বেশি দেয়। তো এজন্যই আপনার কনটেন্ট যেমন আপনার আপনার ইনকাম তাও তেমন হবে। এবং তা ছাড়া আপনার ব্লগ বা আপনার ব্লগের টপিক যাই হোক না কেনো আপনি আপনার ইনকাম কিছুটা হলেও বৃদ্ধি করতে পারবেন । কিভাবে নিচে বিস্তারিত আলচনা করছি ।

আপনার ব্লগ এর ল্যাংগুয়েজ কি ?

আপনার ব্লগের ল্যাংগুয়েজ এর উপর ও নির্ভর করে আপনার ইনকাম কততা হবে। নরমলি আপনার ব্লগ যদি ইংরেজি ল্যাংগুয়েজ এ হয়ে থাকে, তাহলে আপনার ইনকাম এমনিতেই বেশি হবে, কেননা আপনার ব্লগের ল্যাংগুয়েজ যদি ইংরেজি হয়ে থাকে তাহলে আপনার ব্লগে বাইরের কান্টিরির ভিজিটর রা আসবে, আর বাইরের কান্টিরির লোক আশা মানেই আপনার ইনকাম বেড়ে যাওয়া। তবে আপনার ব্লগ যদি বাংলা ভাষায় হয়ে থাকে তাহলেই আপনার ইনকাম হবে, তবে ইংরেজি ভাষায় আপনার ব্লগ হলে আপনার যতটা ইনকাম হত, তার অর্ধেক টা ইনকাম হবে যদি আপনার বাংলা ভাষায় ব্লগ হয়ে থাকে। এবং আপনার ব্লগ বাংলা ভাষায় তারপরেও আপনার ব্লগে বাইরের কান্টিরির অনেক ভিজিটর আসলেও আপনার ইনকাম কিন্তু কমই হবে।

আপনার ব্লগে একটি পেজের ভিতর কতো গুলি অ্যাড বসানো আছে ?

গুগল অ্যাডসেন্স এর পলিচি অনুয়াজি একটি পেজ এর ভিতর আপনি তিনটি অ্যাড দেখাতে পারবেন, এবং আপনি যদি আপনার ব্লগের একটি পেজ অর্থাৎ একটি আর্টিকেল এর ভিতর তিনটি অ্যাড এর বেশি অ্যাড লাগান তাহলে আপনার ইনকাম এমনিতেই কমে যাবে। তাই সর্বদাই চেষ্টা করবেন আপনার ব্লগে একটি পেজের ভিতর তিনটি অ্যাড এর বেশি না অ্যাড না দেখানর জন্য।

এগুলা সব কিছু কিছু বেসিক ইনফরমেশন গুগল অ্যাডসেন্স থেকে ইনকাম কম হওয়ার পিছনে। এখন বিস্তারিত আলোচনা গুগল অ্যাডসেন্স থেকে ইনকাম বাড়ানোর কিছু টিপস নিয়ে।

আসলে গুগল অ্যাডসেন্স থেকে ইনকাম বাড়ানোর উপায় বলতে কিছুই নাই, তবে আপনি যদি কিছু কথা মাথায় রেখে গুগল অ্যাডসেন্স এর অ্যাড প্লেসমেন্ট করেন আপনার ব্লগে তাহলে, আপনার ইনকাম কম হলেই ২০%, থেকে৩০% বেড়ে যাবে। সব সময় চেষ্টা করবেন হাই কোয়ালিটি কনটেন্ট পাবলিশ করার জন্য আপনার ব্লগে। এবং একটি পোস্ট এর ভিতর তিনটি অ্যাড এর বেশি অ্যাড কোড বসাবেন না। আপনার ব্লগের কনটেন্ট ভালো হলে, সেই সংগে আপনার ব্লগের ভিজিটর ও যদি ভালো হয়,আমি এখানে ভালো বলতে বুঝাতে চেয়েছি আপনার ব্লগে যদি ভিজিটর এর সংখ্যা মোটামুটি হয়ে থাকে তাহলে তিনটি অ্যাড এর বেশি অ্যাড না দেখানই উত্তম আপনার ব্লগের জন্য, এবং আপনার গুগল অ্যাডসেন্স এর জন্য। এবং চেষ্টা করুন এই তিনটি অ্যাড এর ভিতর একটি ,লিঙ্ক অ্যাড দেখানোর, একটি আর্টিকেল অ্যাড, এবং একটি ব্যানার অ্যাড দেখানোর জন্য, তাহলে আপনার ইনকাম এমনিতেই বেড়ে যাবে। দেখুন আমি এখানে আপনাদের সাথে যে ইনফরমেশন গুলা শেয়ার করেছি এগুলা সব আমি আমার নিজের অভিজ্ঞতা থেকে শেয়ার করেছি। আপনি আমার সাথে এক মত নাও হতে পারেন, তবে আমি বলবো আপনি একবার ট্রাই করে দেখুন। আশা করি ভালো ফলাফল পাবেন।

Click to comment