On
আপনি আপনার সাইট এর জন্য গুগল অ্যাডসেন্স এর কাছে এপ্লাই করলেন, কিন্তু আপনার সাধের সাইট টি রিজেক্ট করে দিলো তখন আপনি কি করবেন ? সাধারণত গুগল অ্যাডসেন্স আপনার সাইট এ ভালো কনটেন্ট থাকলে আপনার সাইট কখনই রিজেক্ট করবেনা। গুগল অ্যাডসেন্স আপনার সাইট রিজেক্ট করে তার পিছে অনেক গুলা কারন আছে - যেমনঃ আপনার সাইট এ কি রকম কনটেন্ট আছে তার উপর, আপনার সাইট যদি এখন এই সময়ে মানে ২০১৯ সালে এসে আপনি লিরিক্স বা এই টাইপ এর কোন সাইট এর জন্য গুগল অ্যাডসেন্স এর জন্য এপ্লাই করেন তাহলে গারন্টি দিয়ে বলতে পারি গুগল অ্যাডসেন্স আপনার সাইট এর জন্য কখনই এপ্রুভাল দিবে না। তার কারন এই লিরিক্স বেজ সাইট গুলা তে কপি রাইট কনটেন্ট থাকে। আর কপি রাইট কনটেন্ট মানেই গুগল অ্যাডসেন্স এর পলিসি এর বাইরে। তো তার মানে আবার এমন তা নয় যে আপনি লিরিক্স বেজ সাইট এর জন্য অ্যাডসেন্স এর এপ্রুভাল নিতে পারবেন না ।
Google Adsense এপ্লাই করার পর আপনার সাইট রিজেক্ট করে দিলে কি করবেন

তো আমি কিছু ইজি নলেজ শেয়ার করবো আপনাদের সাথে, যার মাধ্যমে আপনার যদি এই লিরিক্স বেজ বা এই রিলেটেড কোন টপিক এর উপর সাইট হয়ে থাকে খুবি ইজিলি আপনি গুগল অ্যাডসেন্স এর এপ্রুভাল পেয়ে যাবেন।
এবার কথা বলা যাক গুগল অ্যাডসেন্স কি কি টপিক এর উপর সাইট এপ্রুভাল দেয়না ?
লিরিক্স বেজ ওয়েবসাইট, পিকচার রিলেটেড সাইট, হ্যাকিং রিলেটেড সাইট, ড্রাগস রিলেটেড সাইট, পর্ণ রিলেটেড সাইট।
এখন আপনার মাথায় এই প্রশ্ন টা আসতে পারে যে আমি তো অনেক লিরিক্স বেজ ওয়েবসাইট দেখছি যারা গুগল অ্যাডসেন্স ব্যাবহার করছে। তাহলে ? তারা কীভাবে ব্যাবহার করছে ? উত্তর তারা গুগল অ্যাডসেন্স এর এপ্রুভাল এই ২০১৯ সালে এসে নেয় নি, তা ছাড়া তাদের সাইট  এর বয়স ও অনেক বেশি, এখান থেকে মিনিমাম ৪,৫ বছরের পুরান সাইট। সো তারা যখন গুগল অ্যাডসেন্স এর এপ্রুভাল নিছে তখন এতো প্রবলেম ছিল না। আর তা ছাড়া আরও একটা বিষয় আছে তা হল ওই সব সাইট এর গুগল অ্যাডসেন্স যে কোন সময় ব্যান করে দিতে পারে। আর সব থেকে বড় যে বিষয় টি তা হল আরনিং - লিরিক্স বেজ ওয়েবসাইট এ গুগল অ্যাডসেন্স সি,পি,ছি অনেক অনেক কম দেয়। তো আপনার কাছে অনেক অনেক পেজ ভিউ থাকলেও আপনি গুগল অ্যাডসেন্স দিয়ে খুব বিশি কিছু ইনকাম করতে পারবেন না। এবং মুলত কপি রাইট কনটেন্ট থেকে এই জন্যই গুগল অ্যাডসেন্স আপনার সাইট টি রিজেক্ট করে দেয়। এ ছাড়া আপনি যদি কপি রাইট কনটেন্ট ছাড়া আপনার নিজের লেখা কনটেন্ট পাবলিশ করে অ্যাডসেন্স এর জন্য এপ্লাই করেন তাহলে ১০০ এ ১০০ আপনার সাইট এপ্রুভ হয়ে যাবে। 
এ ছাড়াও আরও কিছু কারনে আপনার সাইট রিজেক্ট হয়ে যেতে পারে যেমন, পর্যাপ্ত পরিমান কনটেন্ট না থাকায়, আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে গুগল অ্যাডসেন্স এর জন্য এপ্লাই করার পূর্বে আপনার সাইট এ মিনিমাম ২৫-৩০ তা পোস্ট থাকতে হবে। আর যদি লিরিক্স বেজ ওয়েবসাইট হয় তাহলে কম করে ৫০-১০০ তা পোস্ট থাকতে হবে। এবং মিনিমাম আপনার সাইট এর বয়স ১ মাসের বেশি হতে হবে । এবং এই বিষয় টি অবশ্যই মনে রাখবেন আপনি যখনই গুগল অ্যাডসেন্স এর জন্য এপ্লাই করবেন তারপর আপনার সাইটে আর কোন কনটেন্ট পাবলিশ করবেন না ( যতদিন না অ্যাডসেন্স এপ্রুভাল দেয় ) এবং অ্যাডসেন্স এ এপ্লাই করার সময় যে থিম টি ইন্সটাল করা ছিল, এপ্লাই করার পরে সেই থিম টি পরিবর্তন করবেন না।

এবার কথা বলি যাক তারপরেও যদি গুগল অ্যাডসেন্স রিজেক্ট করে দেয় তাহলে কি করবেন ?
আপনি সব কিছুই ঠিক থাক করলেন তারপরেও গুগল অ্যাডসেন্স আপনার সাইট টি রিজেক্ট করে দিলো তখন আপনি কি করবেন? দেখুন প্রথমতো লিরিক্স বেজ ওয়েবসাইটে অ্যাডসেন্স এর জন্য এপ্লাই করলে শুধু লিরিক্স পোস্ট করলে কখনই অ্যাডসেন্স এর এপ্রুভাল পাওয়া যাবে না, আপনাকে লিরিক্স এর পাশা পাশি, অন্য কিছু ও পোস্ট করতে হবে যেমন কোন গল্প বা এই টাইপ এর কিছু, তারপর যখন এপ্রুভ হয়ে যাবে তখন আপনি শুধু লিরিক্স পোস্ট করে যেতে পারেন প্রবলেম হবে না।
সব সময় চেষ্টা করবেন আপনার কনটেন্ট এর দিকে ফোকাস রাখতে তাহলে প্রবলেম হবে না, এক চান্স এই আপনার সাইট অ্যাডসেন্স এপ্রুভাল দিয়ে দিবে। আর একটা বিষয় পৃথিবীর যত গুলা প্ল্যাটফরম আছে, যেমন ঃ- ওয়রদপ্রেসস,ব্লগার,জম্লা, আরও এমন অনেক প্ল্যাটফরম আছে। তো এই সকল প্ল্যাটফরম এর ভিতর ব্লগার এ গুগল অ্যাডসেন্স বেশি এপ্রুভাল দিয়ে থাকে। তার কারন ব্লগার গুগল এর নিজের প্রোডাক্ট। আর তা ছাড়া ব্লগার সম্পূর্ণ ফ্রী, ব্লগার ব্যাবহার করলে কোন হোস্টিং চার্জ নেই। এবং সিকিউরিটি অনেক হাই লেভেল এর, আপনার সাইট হ্যাক হবার কোন সম্ভাবনা নেই। সর্বোপরি আমি বলবো গুগল অ্যাডসেন্স এর জন্য এপ্লাই করার সময় আপনি গুগল এর ব্লগার ব্যাবহার করুন তারপর আপনার সাইট এপ্রুভ হয়ে গেলে ওয়ার্ডপ্রেস বা অন্য কোন প্ল্যাটফরম ব্যাবহার করুন। আপনি এই সব কথা নিয়ম মেনে গুগল অ্যাডসেন্স এর জন্য এপ্লাই করলে আপনি ১০০% অ্যাডসেন্স এর এপ্রুভাল পাবেন। কারন এই বিষয় গুলা আমি নিজে এক্সপিরিয়ান্স করে বলছি। ধন্যবাদ 

Click to comment