On
কেমন আছেন সবাই, আমরা ব্লগিং প্লাটফর্ম বলতে বুঝি ওয়ার্ডপ্রেস আর গুগল এর ব্লগার, এখন আমার মতো আপনার মনেও এই প্রশ্ন টা আস্তেই পারে এই দুইটা পপুলার প্লাটফর্ম এর ভিতর আপনার জন্য কোনটা প্লাটফর্ম টা ভালো হবে। 

প্রথমেই আলোচনা করবো গুগল এর ব্লগার নিয়ে

আমরা সবাই জানি যে গুগল কে এক কথায় চোখ বন্ধ করে বিশ্বাস করা যায়, তো যেহেতু ব্লগার গুগল ই একটি প্রোডাক্ট তো এটা তো ভালো হওয়ারই কথা। হা ব্লগার প্লাটফর্ম টাও ভালো, কিন্তু কিছু খারাপ দিক ও আছে আবার তেমন ভালো দিকও আছে।

ব্লগার এর ভালো দিক গুলা

যেহেতু ব্লগার গুগল এর প্লাটফর্ম তো আপনাকে কখনই আপনার আপনার ব্লগের সিকিউরিটি নিয়ে ভাবতে হবে না, আপনার ওয়েবসাইট টি কখনো কেউ হ্যাক করতে পারবে না।

আপনাকে ব্লগার ব্যবহার করলে কোন রকম হোস্টিং এর টাকা দিতে হবে না, আপনি লাইফ টাইম এর জন্য ফ্রীতে হোস্টিং পায়ে যাবেন, আপনাকে শুধু একটি ডোমেইন নিতে হবে তারপর আপনার ডোমেইন টিকে ব্লগার এর সাথে কানেক্ট করতে হবে তাহলেই হবে।

ব্লগার এর খারাপ দিক গুলা

গুগল চাইলে আপনার ব্লগ টি যে কোন সময়ই ডিলিট করে দিতে পারে, ভয় পাবেন না তবে গুগল এরকম টা তখনি করবে যখন আপনি ব্লগার ব্যবহার করে কোন রকম উল্টা পাল্টা সাইট বানাবেন।

ব্লগার এর ভিতর আপনি তেমন কিছু পাবেন না, আপনি এসিও করার ভালো ভালো কোন প্লাগিন পাবেন না টা ছাড়া আপনি আপনার সাইট টা ভালো করে কাস্টমাইজ করবেন তার জন্নও কোন প্লাগিন পাবেন না। আপনাকে ব্লগারে সব নিজেকেই করতে হবে।


এবার আসা যাক ওয়ার্ডপ্রেস এর দিকে


ওয়ার্ডপ্রেস কি

সহজ ভাবে বলতে গেলে আপনার কাজ কে আরও সহজ করে দেওয়াই ওয়ার্ডপ্রেস এর কাজ, আপনি ওয়ার্ডপ্রেস এ সব কিছুই করতে পারবেন নিজের ইচ্চা মতো, এখানে আপনার কোন বাদ্ধ বাধকতা নেই। 

ওয়ার্ডপ্রেস দুই টাইপ এর

একটি হোল সেলফ হোস্টেড আর একটি হোল ব্লগার এর মতো ফ্রী, যেমন আপনাকে ব্লগারে .blogspot.com দেওয়া হয় ঠিক তেমনই আপনাকে ওয়ার্ডপ্রেস এর ফ্রী যে প্লাটফর্ম টি আছে সেখানে আপনাকে wordpress.com একটি সাব ডোমেইন দেওয়া হয়। তবে আপনার জন্য ওয়ার্ডপ্রেস এর ফ্রী যে প্লাটফর্ম টা আছে ওইটা একটুও ভালো হবে না, অর থেকে আপনি ব্লগার ই ব্যবহার করুন।

ওয়ার্ডপ্রেস এর ভালো দিক গুলা

আপনি যা খুশি করুন আপনাকে কেউ মানা করবে না, আপনি আপনার ইচ্ছা মতো সব করতে পারবেন, আপনি ওয়ার্ডপ্রেস ব্যবহার করলে অনেক ভালো ভালো এসিও করার প্লাগিন পেয়ে যাবেন এবং সেটাও সম্পূর্ণ ফ্রীতে, হা আপনি চাইলে অই প্লাগিন গুলার প্রিমিয়াম ভার্সন ও কিনতে পারবেন। আপনি অনেক অনেক থিম পেয়ে যাবেন ফ্রীতে, এবং আপনার যতো টাইপ এর থিম বা প্লাগিন এর প্রয়জন হয় সব কিছুই আপনি পেয়ে যাবেন ফ্রীতে, তবে কিছু প্লাগিন বা থিম বাবহার করার জন্য আপনাকে টাকা দিতে হবে। আর টা ছাড়া সব থেকে ভালো বিষয় টা হোল আপনি যদি ওয়ার্ডপ্রেস ব্যবহার করেন তাহলে আপনার সাইট খুব তাড়াতাড়ি রেঙ্ক করবে। কারন আপনি ওয়ার্ডপ্রেস অনেক ভালো ভালো এসিও করার জন্য প্লাগিন পেয়ে যাচ্ছেন।

ওয়ার্ডপ্রেস এর খারাপ দিক

ওয়ার্ডপ্রেস এর খারাপ দিক বলতে আপনার সাইট বা ব্লগ এর নিরাপত্তার দায় ভার সম্পূর্ণ আপনার, আপনার সাইট এ যদি কোন অ্যাটাক হয়, তাহলে আপনাকেই ঠিক করতে হবে, অনেক প্লাগিন আছে যে সকল প্লাগিন ব্যবহার করে আপনি আপনার ওয়ার্ডপ্রেস সাইট এর জন্য নিরাপত্তা পেতে পারেন, তবে ফ্রীতে আপনি তেমন ভালো কোন সিকিউরিটি পাবেন না।

দ্বিতীয়ত আপনাকে ওয়ার্ডপ্রেস এ একটি সাইট বানাতে হলে আপনাকে বেশ কিছু টাকা খরচ করতে হবে, যেমন ভালো একটি হোস্টিং প্লান, তারপর একটি ডোমেইন, তারপর আপনি যদি আপনার সাইট কে ভালো করে সাঁজাতে গুছাতে চান তার জন্য থিম কিনতে হবে প্লাগিন কিনতে হবে ।

আপনি যদি না জেনে থাকেন বাংলাদেশের ভিতর বেস্ট ওয়েব হোস্টিং কীভাবে কিনবেন তাহলে এই পোস্ট টি পড়ুন  বাংলাদেশের বেস্ট ওয়েব হোস্টিং কোম্পানি 

Click to comment