On
ব্লগিং বলতে আমরা যা বুঝি তা হোল টেক ব্লগ, টেক ছাড়া ব্লগিং আবার হয় নাকি। এই যে এই ভুল চিন্তা ভাবনা আমাদের মাথায় থাকার জন্য আমরা ব্লগিং ক্যারিয়ারে কিছুই করতে পারি না, কিছু দিন ব্লগিং করি তারপর ব্লগিং ছেড়ে দি, আর অনেক সময় বলি আরে ব্লগিং করে কি টাকা ইনকাম করা সম্ভব নাকি, যারা করছে তারা আগে করেছে এখন আর ব্লগিং করে টাকা ইনকাম করা সম্ভব না, কিন্তু আমি আপনাকে যদি বলি আপনি সম্পূর্ণ ভুল, আমার মনে হয় না আমার আগে কেউ লোকাল ব্লগিং কি কীভাবে করে এই বিষয় নিয়ে আর্টিকেল লিখেছে, বা কেউ বুঝিয়ে বলেছে।

প্রথমেই আসা যাক লোকাল ব্লগিং আসলে কি ?

মনে করুন আপনার আসে পাসে একটি মার্কেট,বা শপিং মল,বা পার্ক আছে আপনি সেই মার্কেট টির উপরে একটি ব্লগ বানাবেন, বা সেই শপিং মল এর উপরে একটি ব্লগ বানাবেন, তারপর আপনার ব্লগে আপনি আপনার কাছে থাকা মারকেত,বা শপিং মল টির সম্পর্কে লিখবেন, যেমন ওই মার্কেট তিকে কোন দোকানে কি পাওয়া যায়, কেমন দাম হবে, তাদের ব্যাবহার কেমন, তাদের দোকানের মোবাইল নাম্বার এসব। একেই বলে লোকাল ব্লগিং।

আপনি লোকাল ব্লগিং কীভাবে করবেন ?

আপনি খুব ভালো করে চিনেন এমন কোন মার্কেট, বা শপিং মল অথবা পার্ট, মুল কথা আপনি যে মার্কেট টি নিয়ে লোকাল ব্লগিং করতে চাচ্ছেন সেই মার্কেট টি সম্পর্কে আপনাকে আগে ভালো করে জানতে হবে, ওই মার্কেট এর কোথায় কি পাওয়া যায়, ওই মার্কেট থেকে কিনলে কেমন হবে, মোটামুটি ওই মার্কেট এর যেখানে যা সেই সব কিছু সম্পর্কে আপনাকে ভালো করে জানতে হবে ।

তারপর আপনি একটি ব্লগ তৈরি করে ফেলুন এবং আপনি আপনার কাছে থাকা মার্কেট টি সম্পর্কে লেখা শুরু করুন, যেভাবে লিখবেন, ওই মার্কেট টিতে এই দোকানে এটা পাওয়া যায়, তাদের ব্যাবহার কেমন, তাদের থেকে পণ্য কেনলে কেমন হবে, তাদের মোবাইল নাম্বার । আপনার কাছে জানি একটি মার্কেট এর সবার মোবাইল নাম্বার থাকবে না, আপনাকে যেটা করতে হবে আপনাকে নিজে ওই মার্কেটে যেতে হবে, এবং ওই মার্কেটের সবার সাথে কথা বলে তাদের নাম্বার নিতে হবে, আপনি যে কোন মার্কেটে গিয়ে তাদের দোকানের কার্ড চাইলে তারা আপনাকে নির্দ্বিধায় তাদের দোকানের কার্ড টি দিয়ে দিবে, এভাবে আপনি সব কিছু গুছিয়ে নিয়ে মার্কেট টি সম্পর্কে ভালো করে আর্টিকেল পোস্ট করে দিবেন ।

লোকাল ব্লগিং কতটা লাভ জনক ?

অবশ্যই লোকাল ব্লগিং নরমল ব্লগিং থেকে বেশি লাভজনক, কি রকম আমি বুঝিয়ে বলছি, প্রথমত আপনি গুগল অ্যাডসেন্স থেকে তো ইনকাম করতে পারবেনই, তারপর আপনি যদি যে মার্কেট টি নিয়ে লোকাল ব্লগিং করবেন, সেই মার্কেট গিয়ে তাদের সবার সাথে কথা বলেন এভাবে, আমি একজন ব্লগার আমার একটি ব্লগ আছে, আমি আমার ব্লগে আপনাদের এই পণ্য বা আপনাদের শো রুম সম্পর্কে লিখতে চাই, এখন আমার ব্লগের রেফারেন্স এর মাধ্যমে আপনার কাছে যারা আসবে বা পণ্য কিনবে তার থেকে আমাকে কিছু কমিশন দিতে হবে, তাহলে অবশ্যই তারা আপনাকে কমিশন দিবে, তার কারন আপনি তাদের হয়ে মার্কেটিং করে দিচ্ছেন, তবে সবাই যে আপনাকে কমিশন দিবে টা কিন্তু নয়, বা আমার মনেও হয় না সবাই দিবে কারন যারা একটু বয়েস্ক তারা এসব ব্লগিং কি এসব বুঝে না, আর তারা বুজতে নাও পারে, তবে যারা এই জেনারেশন এর তারা অবশ্যই আপনাকে কমিশন দিবে । কারন যারা এই জেনারেশনের তারা বুঝে অনলাইন মার্কেটিং কি ? অনলাইন মার্কেটিং এর পাওয়ার কতো টুকু। আপনার মনে লোকাল ব্লগিং নিয়ে কোন প্রশ্ন থাকলে আমাকে কমেন্ট করে জানিয়ে দিন ।

Click to comment