On
সফল ব্লগার হয়ে উঠার মুল মন্ত্র হলেন আপনি, আপনি কাজ যেমন করবেন অবশ্যই ফলাফলও তেমনি পাবেন, একজন সফল ব্লগার হতে গেলে আপনাকে বেশ বেগ পেতে হবে এখন এই সময়ে, তারপরেও আপনি যদি হাল না ছাড়েন তাহলে আপনি অবশ্যই সফল হতে পারবেন । আজ আমি আপনার সাথে শেয়ার করবো কীভাবে আপনি একজন সফল ব্লগার হতে পারবেন? এবং আপনাকে তার জন্য কি কি করতে হবে, বা হতে পারে ।

আপনাকে প্রথমেই রুটিন করে নিতে হবে যেমন ঃ- আপনি কতটুকু টাইম দিতে পারবেন আপনার ব্লগের জন্য, হতে পারে আপনি কর্মজীবী, বা কোন কোন চাকরি করেন এখন আপনি চাচ্ছেন যে তার পাশা পাশি ব্লগিং করতে । তাহলে আপনার জন্য সময় টা অবশ্যই অনেক মূল্যবান, এ জন্যই আপনি একটি রুটিন করে নিন, যেমন আমি কোন চাকরি বা কোন কর্মজীবী না আমার যা কিছু সবই অনলাইনে আমি প্রতিদিন প্রায় ১৩ থেকে ১৪ ঘণ্টা সময় দি আমার ব্লগের পিছনে, আমার একটি ব্লগ না আমার দুইটি ব্লগ এ জন্যই সময় টা একটি বেশি দেওয়া লাগে । 

কনটেন্ট আপনি কেমন কনটেন্ট দিচ্ছেন তার উপরেও কিন্তু নির্ভর করে অনেক কিছু যেমনঃ- আপনি কি রকম টপিক নিয়ে কাজ করছেন, আপনি যে টপিক নিয়েই কাজ করুন না কেন একটুও তাড়াহুড়া করতে যাবেন না, মানে আপনি দেখলেন বড় কোন একটি সাইটে প্রতিদিন না হলেই ১০ থেকে ২০ টি নতুন আর্টিকেল পোস্ট করা হয়, এবং আপনি তাই দেখে মনে করলেন আপনাকেই প্রতিদিন ২০ টি আর্টিকেল পোস্ট করতে হবে, আচ্ছা ভালো কথা আপনি ২০ টি আর্টিকেল যদি প্রতিদিন পোস্ট করতে পারেন তো করবেন, কিন্তু কারো পোস্ট একটুও কপি পেস্ট করা যাবে না, আপনি যা লিখুন বা যাই করুন সেটা সম্পূর্ণ আপনাকে নিজে করতে হবে, যেমন আমি এই যে আপনাকে বলছি কীভাবে আপনি একজন সফল ব্লগার হতে পারবেন, এরকম পোস্ট কিন্তু ইন্টারনেট এ অনেক আছে, সবারই লেখার ধরন টা ভিন্ন, এবং সকলের থেকে আমার লেখার ধরন টাও ভিন্ন, কারন এর আর্টিকেল টা আমি নিজে লিখছি, এবং আমি আমার নিজের অভিজ্ঞতা থেকে বলছি। আপনি অনেক যায়গায় শুনে থাকবেন যে সবাই বলে ইউনিক আর্টিকেল লিখতে, কিন্তু আপনি যখন শোনেন ইউনিক আর্টিকেল লিখতে হবে, সব কিছু আপনার মাথার উপর দিয়ে যায়, মানে ইউনিক আর্টিকেল লেখার মানে এটা নয় আপনাকে সব কিছু ইউনিক করতে হবে, না এক দমই না এরকম, ইউনিক এর মানে আপনি যে টাইপ এর আর্টিকেল লিখুন না কেন, সেই আর্টিকেল টা সম্পূর্ণ আপনার হতে হবে, এবং আপনাকে আপনার মতো করে লিখতে হবে, কপি পেস্ট করা যাবে না । নিজের মতো করে ইউনিক করে নিতে হবে ।

প্রতিনিয়ত আপডেট থাকতে হবে ঃ- যেমন আপনি আজ একটা পোস্ট করলেন আর ২,দিন বা ৩ দিন পড়ে গিয়ে আর একটা পোস্ট করলেন, যদি এমন টা করেন তাহলে আপনি ব্লগিং ক্যারিয়ারে সফল হতে পারবেন না, আপনাকে প্রতিদিন আপডেট থাকতে হবে তার সাথে প্রতিদিন না হলেও একদিন পর একদিন একদিন নতুন আর্টিকেল পাবলিশ করতে হবে। এখন আর সেই দিন নেই যেখানে আপনি আজ একটি আর্টিকেল পোস্ট করলেন আর ১০ দিন পর গিয়ে আর একটি আর্টিকেল পাবলিশ করলেন, এবং আপনার ব্লগ গুগলের প্রথম পেজ এ রেঙ্ক করলো, এখন এমন টা হবে না, আপনাকে আপডেট থাকতে হবে । 

এই বিষয় টা খুব খুব দরকারি আপনি যখন ব্লগ শুরু করেন বা করবেন টাকা ইনকাম করার জন্যই ব্লগিং করার কথা ভাবেন,  আমার মনে এমন টা না করাই ভালো কেননা আপনি যখনই টাকা ইনকাম এর চিন্তা নিয়ে ব্লগিং করতে আসবেন আপনার মাথায় সব সময় টাকা ঘুরবে, আর এ জন্যই আপনি কোন কিছুই ঠিক ঠাক মতো করতে পারবেন না, দেখুন আমি আমার নিজের অভিজ্ঞতা থেকে বলছি। আপনি আপনার কনটেন্ট এর দিকে মন দিন, তাহলে আপনার কিছু করতে হবে না, আপনার ব্লগ এমিনি তেই রেঙ্ক করবে, ভিজিটর আসবে এবং তখন টাকা ইনকাম হতে শুরু করবে আপনাকে টাকার কথা নিয়ে চিন্তা করতে হবে না।।

মূলকথা এটাই আপনি ব্লগিং ক্যারিয়ার এ সফল হতে চাইলে আপনার কনটেন্ট এর দিকে খেয়াল দিন বিশ্বাস করুন আপনাকে তাহলে কোন কিছুই নিয়ে ভাবতে হবে না সব কিছুই এমনি এমনি হবে। ব্লগিং এর সব থেকে বড় পার্ট হোল কনটেন্ট আপনার কনটেন্ট যদি ভালো হয় আপনি অবশ্যই সফল হতে পারবেন ।

Click to comment