On
হে আপনি রেডি তো একজন প্রফেশনাল ব্লগার হওয়ার জন্য, আমি আমার নিজের কিছু অভিজ্ঞতা আপনাদের সাথে শেয়ার করতে চাই, আমি তখন নতুন ব্লগিং করা শুরু করছি, আমি কি করতাম আমার সামনে যা পড়তো আমি তাই নিয়ে আর্টিকেল লেখে ফেলতাম, এবং যেভাবে লিখতাম তা আপনাদের সাথে শেয়ার করার মতো না, আমি আমার আর্টিকেল ইউনিক লিখার জন্য আর্টিকেল এর বারটা বাজিয়ে ফেলতাম, ফলে কিছুই হত না, তারপর কিছু দিন পড়ে আমি বুজতে পারলাম না আসলে এভাবে হবে না, আমকে ভিন্ন কিছু করতে হবে, আমার লেখার দক্ষতা কে আরও বেশি ভালো করতে হবে, তারপর আমি একটি ব্লগ করি এবং এক বছরের মতো ব্লগে লেখা লিখি করি, তবে অন্নের তা কপি করে লিখতাম, আর ভাবতাম আমি অন্নের তা কপি করেছি তো কি হয়েছে আমি তো আমার মতো করে লিখেছি, যাই হোক সেখানেও আমি ভালো ফলাফল না পাওয়ার পরে আমি ভাবতে শুরু করলাম ধুর এসব মিথ্যা কথা ব্লগ থেকে কিছুই করা যায় না, ব্লগ করে কিছুই হবে না। তার কিছু দিন পর, আমি একটি লাভ স্টোরি পরার জন্য গুগলে সার্চ করি, তারপর আমি একটি ব্লগে যাই, এখন তার লেখার দক্ষতা আমকে মোটিভেট করে, মানে তার লেখা গুলা আমার কাছে জিবন্ত মনে হচ্ছিলো, লেখাটা এতই প্রফেশনাল ছিল তার । তো তার পর থেকে আমি নিয়মিত ব্লগে পরা শুরু করলাম, কেন জানিনা আমার কেমন একটা নেশা হয়ে গিছিল, ব্লগ পরা, তবে আমি যে প্রতিদিন একটি ব্লগে গিয়ে শুধু সেই ব্লগ টি পরতাম তা নয়, আমি ব্লগে যেতাম এবং তাদের লিখার দক্ষতা গুলা বুঝার চেষ্টা করতাম, আমার সাথে অনেক এমন হয়েছে যে আমি সুন্দর ভাবে লিখতে বসেছি, আমি লিখতে বসার আগে চিন্তা ও করে নিয়েছি আমি ঠিক এভাবে লিখবো, কিন্তু আমি যখন লিখতে বসতাম, আমার মনে হতো সব কিছু যেন আমার মাথার উপর দিয়ে যাচ্ছে। তারপর আমি ভাবলাম না এভাবেই হবে না আমাকে ভিন্ন ভাবে কিছু করতে হবে, তারপর আমি খাতা কলমে লেখার চেষ্টা শুরু করি, এবং আমার মনে আছে আমি দু মাসের মতো শুধু প্রক্টিস করেছি, ব্লগে আর্টিকেল লেখার জন্য। প্রথম দিকে কিছুই বুজতে পারতাম না, কি দিয়ে শুরু করবো, আর কি দিয়ে শেষ করবো । আপনি হয়তবা বোরিং হতে পারেন আমার কথা গুলো শুনে, তার জন্য আমি দুঃখিত, আমি এই কথা গুলি এই জন্যই আপনাদের সাথে শেয়ার করলাম যাতে করে আপনি বুজতে পারেন একটু ভালো মানের লিখার দক্ষতা অর্জন বা একজন প্রফেশনাল মানের ব্লগার হতে হলে, কতো ইসু ফেচ করতে হয়। এবং এই এতো গুলা কথা মুল কথা তা হোল এই এতোগুলা কথা শুধু মাত্র এই জন্যই বলা যাতে আপনি আমার কথা গুলা সহজ ভাবে বুজতে পারেন, এবং আমার মতো আপনি এই ভুল গুলা না করেন ।।

কীভাবে আপনি একজন প্রফেশনাল ব্লগার হতে পারবেন

কীভাবে আপনি একজন প্রফেশনাল মানের ব্লগার হয়ে উঠবেন ?

Update : নিজেকে সর্বদা আপডেট রাখার চেষ্টা করুন, এমন তা নয় আপনার কাছে নলেজ knowledge আছে, আর আপনি আপনার সেই নলেজ knowledge গুলাকে আপডেট করলেন না, আপনার কাছে যে নলেজ আছে আপনি তাই শেয়ার করলেন। দেখুন আপনার কাছে যে নলেজ আছে এই সেম Same নলেজ যে অন্য কারো কাছে নেই তা কিন্তু নয়। এ জন্যই আপনার কাছে যে নলেজ টি আছে সেই নলেজ সম্পর্কে নিজেকে আপডেট রাখুন ।

Wrong Niche Selection : আপনি অনেক সময় ভুল করে একটি নিশ সিলেক্ট করে বসেন, তারপর কিছু দিন আপনার আর্টিকেল লিখতে ভালো লাগে, এবং কিছু দিন পরে আর আর্টিকেল লিখতে ভালো লাগে না, বা আপনার কাঙ্খিত নিশ নিয়ে ব্লগিং করতেও আর ভালো লাগে না । এবং সব শেষে আপনি ব্লগিং ছেড়ে দেন, দেখুন আপনার নিজের কি করতে ভালো লাগে আগে আপনি বুঝুন, তারপর আপনার পছেন্দের নিশ টি সিলেক্ট করুন, এবং ব্লগিং শুরু করুন ।।
Writing Skills : আপনি যে বিষয় বা টপিক নিয়ে লিখবেন সেই বিষয় টি নিয়ে এমন ভাবে লিখতে হবে যাতে করে আপনার রাইডার দের পরতে বা বুজতে সুভিদা হয়, আপনাকে একজন প্রফেশনাল ব্লগার হতে হলে আপনাকে ভালো লেখার দক্ষতা অর্জন করতে হবে, সব সময় চেষ্টা করতে হবে, খুব সুন্দর এবং সিম্পল ভাবে লেখার, তবে লেখার দক্ষতা অর্জন করতে হলে আপনি এক দু দিনেই প্রফেশনাল দের মতো লিখতে পারবেন না, এর জন্য আপনাকে আপনার ব্লগের পিছনে সময় দিতে হবে, অনেক বেশি আর্টিকেল লিখতে হবে, এমন একটা সময় আসবে তখন আপনি নিজে নিজে বুজতে পারবেন কন আর্টিকেল টা কিভাবে লিখলে বেশি ভালো হবে, আর আপনার ভিতর যখন এই দক্ষতা টা চলে আসবে আপনি তখন একজন প্রফেশনাল ব্লগার হয়ে যাবেন ১০০%, কেননা ব্লগিং মানেই কিন্তু লেখা লিখি, আপনার যদি ব্লগিং করে মানে লিখা লিখি করতে ভালো না লাগে তাহলে আপনি কখনই ব্লগিং করতে পারবেন না, আর টা ছাড়া আপনার যদি লেখা লিখি করতে ভালো না লাগে তাহলে আমার মতে আপনার ব্লগিং ফিল্ডে না আসাটাই ভালো ।। 

Click to comment