On
থিম নির্বাচন করা টা খুবই কঠিন একটি বিষয় এমন টা আমার মনে হয় । কম বেশি আমি এমন টা অনেক দেখেছি ,যেমন আমাদের কোন একটা সাইট এর থিম টা খুব ভালো লেগেছে,  এখন আমার ও সেম ওই থিম টি চাই আমার ব্লগের জন্য। আমরা এই টাইপ এর ভুল অনেক করে থাকি যার ফলে আমাদের কে অনেক ভোগান্তি তে পরতে হয় । আর এ জন্নই আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো কীভাবে আপনি আপনার ব্লগ বা সাইট এর জন্য বেস্ট থিম নির্বাচন করবেন ।


আপনার সাইট বা ব্লগের এর জন্য কেমন থিম নির্বাচন করা উচিৎ 

খুবই সিম্পল দেখতে হবে
এসিও ফ্রেডলি হতে হবে
ব্লগার কমেন্ট থাকতে হবে
অ্যাড রেডি হতে হবে
ফাস্ট লোডিং হতে হবে
এবং মোবাইল ফ্রেন্ডলি হতে হবে

খুব সিম্পল দেখতে থিম কেন নির্বাচন করতে হবে 

তার কারন আপনি তো আর কোন মুভি বা গান ডাউনলোড করার ওয়েবসাইট বানাচ্ছেন না, আর টা ছাড়া আপনি যদি এমন একটি থিম নির্বাচন করেন যা দেখতে পুরাই নতুন বউয়ের মতো বাট কাজের বেলায় কিছুই না, যেমন লোডিং স্পীড কম, এসিও রেডি না, মোবাইল ফ্রেডলি না, এরকম প্রবলেম হবেই যদি আপনি বেশি কাস্টমাইজ করা থিম ব্যবহার করেন । এবং টা ছাড়া আপনি যখন গুগল অ্যাডসেন্স এর জন্য এপ্লাই করবেন, তখন  গুগল আপনার ব্লগ টি আপ্রুভাল নাও করতে পারে, এর কারন গুগল খুব বেশি কাস্টমাইজ করা থিম বা সাইট পছন্দ করে না। এবং টা ছারাও আরও কিছু প্রবলেম আছে যেমন আপনার ব্লগ এর থিম টি যদি খুব বেশি কাস্টমাইজ করা হয়ে থাকে, তাহলে আপনার ভিসিটর দের বুজতেও প্রবলেম হতে পারে যে আপনার ব্লগে ঠিক কোথায় কি আছে ।
তবে আমি এটা বলছি না যে আপনাকে একদম সিম্পল থিম ব্যবহার করতে হবে , আপনি বেশি কাস্টমাইজ করা থিমও ব্যবহার করতে পারেন আপনার ব্লগার এর জন্য তবে আমার মনে আপনি যদি বেশি কাস্টমাইজ করা থিম ব্যবহার করতে চান, তাহলে আপনি থিম কিনে ব্যবহার করুন।

এসিও ফ্রেডলি থিম কেন হতে হবে এসিও ফ্রেডলি থিম না হলে কি হবে 

এসিও ফ্রেডলি থিম হতে হবে তার কারন আপনি যদি এসিও ফ্রেডলি থিম ব্যবহার না করেন তাহলে আপনি গুগল রেঙ্ক করবেন কীভাবে টা ছাড়া আপনি আপনার ব্লগে ভিসিটর বা আনবেন কীভাবে এ জন্য আপনাকে অবশ্যই এসিও ফ্রেডলি থিম ব্যবহার করতে হবে । 
আপনি যদি এসিও ফ্রেডলি থিম ব্যবহার না করেন তাহলে কি হবে, কিছুই হবে না, এমনিতেই ব্লগার এ সাইট বানিয়ে সেই সাইট রেঙ্ক করাতে অনেক কষ্ট হয় আর তারপর যদি আপনি এসিও ফ্রেডলি থিম ব্যবহার না করেন তাহলে আর কি আপনার সাইট রেঙ্ক করানো বেশ কষ্ট সাধ্য হবে। 

ব্লগার কমেন্ট থাকতে হবে কেন

এই বিষয় টা খুবই গুরুত্বপূর্ণ আপনি যদি আপনার ব্লগে ব্লগার কমেন্ট ব্যবহার না করে ফেচবুক কমেন্ট বা ডিস্কাস কমেন্ট ব্যবহার করেন তাহলে কি হবে, তাহলে আপনাকেই অনেক ভোগান্তিতে পরতে হবে কেননা আপনি যদি ফেচবুক কমেন্ট ব্যবহার করেন তাহলে আপনি নিজেও জানতে বা বুজতে পারবেন না কখন এবং কে আপনার ব্লগে কমেন্ট করছে। তারপর যদি ডিস্কাস কমেন্ট ব্যবহার করেন তাহলে হবে কি অনেকেই আপনার ব্লগে কমেন্ট করবেনা তার কারন ডিসকাস কমেন্ট সিস্টেম এ কমেন্ট করতে গেলে আপনার অবশ্যই একটি ডিস্কাস অ্যাকাউন্ট থাকতে হবে, যেটা সবার থাকে না, আর কেউ একটা কমেন্ট করার জন্য নিশ্চয়ই ডিস্কাস অ্যাকাউন্ট খুলবে না । এ জন্যই এমন থিম নির্বাচন করতে হবে যে থিম এ ব্লগার কমেন্ট সিস্টেম সাপোর্ট করে ।

অ্যাড রেডি থিম কেন ব্যবহার করবো 

অ্যাড রেডি থিম ব্যবহার করবেন তার কারন আপনি যদি অ্যাড রেডি থিম ব্যবহার না করেন তার জন্য আপনাকে ম্যানুয়ালি অ্যাড বসাতে হবে, তারপর আপনার সাইট এ যদি ইনভাইল্ড ক্লিক হয় তখন তো পরবেন মহা বিপদে কারন আপনি যদি ম্যানুয়ালি সব অ্যাড লাগান আপনার পোস্ট এর ভিতর তাহলে সেই অ্যাড কোড গুলা রিমুভ করতেও অনেক টাইম লাগবে । আর এই জন্যই আমার মতে আপনার অ্যাড রেডি করা থিম ব্যবহার করা উচিৎ ।

ফাস্ট লোডিং কেন হতে হবে 

আপনার সাইট যতো ফাস্ট লোড হবে, আপনার সাইট ততো ভালো রেঙ্ক করবে, এর কারন আপনার সাইট যদি অনেক ফাস্ট হয় তাহলে আপনার সাইট এর ইউজার এর আর কোন প্রবলেম হবে আপনার সাইট এর কমটেন্ট গুলা পরতে, আমি এমন অনেক সাইট দেখেছি যাদের হোম পেজ টা লোড নিতেই মিনিট খানেক এর মতো লেগে যায়। এখন আপনি চিন্তা করে দেখুন আপনার সাইট এর হোম পেজ টা লোড নিতে যদি এক মিনিট সময় লাগে তাহলে আপনার পোস্ট গুলা ওপেন হতে কতো সময় লাগতে পারে। আর যদি এমন সময় লাগে আপনার সাইট এর কনটেন্ট গুলা ওপেন হতে, তাহলে কি আপনার সাইট এ কোন ভিসিটর এসে দেরি করবে , না কখনই না । এ জন্যই ফাস্ট লোডিং থিম ব্যবহার করতে হবে ।

মোবাইল ফ্রেন্ডলি থিম কেন ব্যবহার করতে হবে

তার কারন আপনি এখন সবাই মোবাইল ব্যবহার করে এবং কম বেশি সবাই কিন্তু মোবাইল দিয়েই ইন্টারনেট ব্যবহার করে থাকে , এখন দেখা গেলো আপনি এমন একটি থিম নির্বাচন করেছেন যে থিম টি কম্পিউটার এর ব্রাউজার এর জন্য ভালো কিন্তু মোবাইল ফ্রেডলি না, তাহলে আপনার সাইটে যখন কেই মোবাইল এর ব্রাউজার দিয়ে ধুকবে সে তখন আপনার সাইট এর ব্যবহার ঠিক ঠাক করতে পারবেন না। এবং আপনার সাইট যদি মোবাইল ফ্রেডলি না হয় তাহলে আপনার সাইট লোড নিতেও অনেক সময় নিবে। আর টা ছাড়া এখন আপনি যে টপিক এর উপরই সাইট বা ব্লগ বানান না কেন আপনার সাইট বা ব্লগ টি অবশ্যই মোবাইল ফ্রেডলি হওয়া উচিৎ। কারন এখন কম্পিউটার এর থাকে মোবাইল ইন্টারনেট ব্যবহার কারির সংখ্যা বেশি । আর এ জন্যই আপনার মোবাইল ফ্রেডলি থিম ব্যবহার করা উচিৎ ।

Click to comment