On
আপনি নতুন ওয়ার্ডপ্রেস ইউজার হলে আপনার পক্ষে একটু কষ্ট সাপেক্ষো এটা বুজতে যে আপনার জন্য ওয়ার্ডপ্রেস এর কোন SEO প্লাগিন টা বেষ্ট হবে। তো আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো ওয়ার্ডপ্রেস এর বেষ্ট ২ টি SEO প্লাগিন যে প্লাগিন গুলা আপনাকে গুগলে রেঙ্ক করতে যথেষ্ট হেল্প করবে।

প্রথমেই একটু জেনে নেওয়া যাক এসিও SEO কি ? 

  1. এসিও দুই প্রকার একটি হোল অন পেজ এসিও SEO
  2. আর একটি হোল অফ পেজ এসিও SEO
এবার জেনে নেওয়া যাক অন পেজ এসিও SEO কি ? আর অফ পেজ এসিও SEO কি ?

অন পেজ এসিও নিয়ে আমার লেখা একটি পোস্ট আছে আপনি এই পোস্ট টি পড়ে আসুন তাহলে আপনি সম্পূর্ণ একটি ধারনা পাবেন অন পেজ এসিও সম্পর্কে  On Page SEO কি কেন ২০১৯


আচ্ছা এখন একটু অফ পেজ এসিও SEO নিয়ে কথা বলি। অফ পেজ এসিও SEO বলতে সহজ ভাবে বুঝিয়ে বলতে গেলে আপনি যতো পারবেন সোশ্যাল মিডিয়াতে আপনার পোস্ট অথাবা আপনার ব্লগ টিকে শেয়ার করবেন । অফ পেজ এসিও মানে এতটুকুই আর কিছুই না।


এখন আপনি আপনাদের সাথে ওয়ার্ডপ্রেস এর বেষ্ট ২ টি SEO এসিও প্লাগিন এর সম্পর্কে বলবো ।

ওয়ার্ডপ্রেস এর বেষ্ট ২ টি SEO এসিও প্লাগিন কি কি ?

  1. ইয়োস্ট এসিও SEO প্লাগিন / Yoast SEO plugin 
  2. অল ইন অন এসিও SEO প্লাগিন / All in one SEO plugin 
এখন আলোচনা করবো ইয়োস্ট এসিও SEO প্লাগিন নিয়ে

1:- Yoast SEO plugin 

আপনি একদমই যদি নতুন হয়ে থাকেন আপনার যদি SEO সম্পর্কে একটুও ধারনা না থেকে থাকে তাহলে আপনার জন্য ইয়োস্ট এসিও SEO প্লাগিন টা এক কথায় বেষ্ট হবে। আপনাকে কিছুই করতে হবে না, আপনাকে শুধু ইয়োস্ট এসিও SEO প্লাগিন টা ইন্সটাল করতে হবে, তারপর জেনারেল সেটিং টা করতে হবে এবং একটি সাইট ম্যাপ বানাতে হবে, তারপর সাইট ম্যাপ টি গুগল সার্চ কনসোলে সাবমিট করে দিতে হবে। ব্যাস আপনার কাজ শেষ আপনি নিয়মিত পোস্ট করতে থাকুন আপনার ব্লগের এসিও SEO এর কাজ ইয়োস্ট এসিও SEO প্লাগিন করে দিবে। কীভাবে গুগল সার্চ কনসোলে সাইট ম্যাপ সাবমিট করতে হয় আপনার জানা না থাকলে আপনি আমার এই পোস্ট টি পড়ে আসুন এই পোস্ট বিস্তারিত বলে দেওয়া আছে কীভাবে আপনি গুগল সার্চ কনসোলে সাইট ম্যাপ অ্যাড করতে পারবেন ।  কিভাবে আপনি আপনার ব্লগার ওয়েবসাইট কে গুগল সার্চ কনসোল সাবমিট করবেন । এবং টা ছাড়া ইয়োস্ট এসিও SEO প্লাগিন হোল এখন এক নাম্বার প্লাগিন। ইয়োস্ট এসিও SEO প্লাগিন এর ব্যবহার সব থেকে বেশি । প্রায় ৫ মিলিয়ন মানুষ ইয়োস্ট এসিও SEO প্লাগিন ব্যবহার করছে এখন । 

ইয়োস্ট এসিও SEO প্লাগিন এর প্রিমিয়াম ভার্সন টি খুবই ভালো, খুবই ভালো বলতে আপনি চিন্তাও করতে পারবেন না আপনাকে কতটা হেল্প করবে রেঙ্ক করতে। তবে আপনি নতুন হলে আপনাকে টাকা দিয়ে ইয়োস্ট এসিও SEO প্লাগিন এর প্রিমিয়াম ভার্সন কিনতে হবে না, আপনি ফ্রী ভার্সন ব্যবহার করতে পারেন । ইয়োস্ট এসিও SEO প্লাগিন এর ফ্রী ভার্সন ও আপনাকে যথেষ্ট হেল্প করবে রেঙ্ক করতে গুগলের ফাস্ট পেজ রেঙ্ক করতে ।

এবার আলোচনা করবো অল ইন অন এসিও SEO প্লাগিন নিয়ে ।

2:- All in one SEO plugin 

অল ইন অন এসিও SEO প্লাগিন অনেক পপুলার একটি SEO প্লাগিন, অল ইন অন এসিও SEO প্লাগিন এর যাত্রা শুরু হয় সেই ২০০৭ সাল থেকে । অল ইন অন এসিও SEO প্লাগিন এর ইউজার এখন প্রায় ২.৫ মিলিয়ন এর মতো। আপনি অল ইন অন এসিও SEO প্লাগিন এ এক্সট্রা কিছু অপশন বেশি পাবেন যেটা আপনি ইয়োস্ট এসিও SEO প্লাগিন এ পাবেন না । যেমন আপনি এক্স এক্স এল সাইট ম্যাপ সাবমিট করতে তো পারবেন, টা ছাড়া আপনি ইমেজ সাইট ম্যাপ ও সাবমিট করতে পারবেন যেটা আপনাকে গুগলের ফাস্ট পেজ রেঙ্ক করতে অনেক সাহায্য করবে।

তারপর গুগল এ এম পি /AMP সাপোর্ট পাবেন, যা আপনি ইয়োস্ট এসিও SEO প্লাগিন এ পাবেন না । আপনি যদি আপনার ব্লগে এ এম পি /AMP চালু করতে চান তাহলে আপনাকে আলাদা করে একটি প্লাগিন ইন্সটাল করতে হবে এবং তারপর সেই প্লাগিন টি সেটআপ করতে হবে। আপনি যদি নতুন হয়ে থাকেন তাহলে আপনার জন্য এ এম পি /AMP চালু করা টা বেশ কিছুটা কষ্টের হতে পারে । কারন আপনি যদি ঠিক মতো না জেনে থাকেন আপনাকে ঠিক কি করতে হবে তাহলে আপনি সঠিক ভাবে এ এম পি চালু করতে পারবেন না । এবং তার ফলে আপনার  ব্লগের সেইও এর উপর খারাপ প্রভাব পরতে পারে। আপনি যদি না জেনে থাকেন এ এম পি /AMP কি কীভাবে কাজ করে তাহলে আপনি আমার এই পোস্ট টি পড়ে আসুন AMP কি ।

তারপর আপনি গুগল এনালাইটিক্স অ্যাড করতে পারবেন সরাসরি, আপনাকে সব সময় আপডেট দিতে থাকবে আপনার সাইট এ কখন কি হোল, আপনার সাইট এর টাইটেল অটো অপ্টিমাইজ করবে, তারপর অটো মেটা ডিস্কিরিপ্সন তৈরি করে দিবে, এবং আরও অনেক কিছু আপনাকে সম্পূর্ণ ফ্রীতে দিবে । এবং আমার মতে আপনি যদি কিছুটা অ্যাডভান্স লেভেল এর হয়ে থাকেন তাহলে আপনার জন্য বেষ্ট হবে অল ইন অন এসিও SEO প্লাগিন।  

তো বন্ধুরা আপনাদের যদি আমার এই পোস্ট টি ভালো লেগে থাকে তাহলে আপনার সোশ্যাল মিডিয়ার ওয়ালে পোস্ট টি শেয়ার করুন । আপনি নিজে জানুন এবং অন্যকে জানতে সাহায্য করুন ।

Click to comment