On

On Page SEO কি কিভাবে হয় হয়। আমরা অনেকেই জানি যে কিভাবে অন পেজ এসইও করতে হয় আবার অনেকে বেশি জানি না, বা একদমই জানি না। তো তাদের জন্য আমার আজকের এই পোস্ট।

আজ আমি আপনাদের কে অন পেজ এসইও করার জন্য পাঁচটি ইউস্ফুল টিপস দিবো।

On Page SEO কি

অন পেজ এসইও কি ? আপনি যে টপিক এর উপর এর উপর কাজ করেন না কেন, আপনাকে আর্টিকেল টা এমন ভাবে গুছিয়ে লিখতে হবে যাতে গুগল আপনার পোস্ট দেখে বুজতে পারে যে আপনি আসলে কি অথবা কোন টপিক নিয়ে লিখছেন। না হলে দেখা যাবে যে তুমি আর্টিকেল লিখছো মামাবাড়ি নিয়ে আর তোমার আর্টিকেল র‍্যাঙ্ক করবে পাশের বাড়ির মফিজকে নিয়ে। এজন্যই তোমাকে এমন ভাবে তোমার সাজিয়ে ঘুছিয়ে আর্টিকেল লিখতে হবে যাতে গুগল মামা বুঝে যে এই আর্টিকেল টা আসলে কি বা কোন টপিক এর উপর। আর একেই বলে অন পেজ এসইও।

এখন আমি তোমাদেরকে On Page SEO করার জন্য কয়েকটি টিপস বলে দিবো

 Keyword Research / কী ওয়ার্ড রিসার্চ


অন পেজ এসইও করার জন্য কী ওয়ার্ড রিসার্চ করার টা খুবই জরুরী। তুমি যে যে টপিক এর উপর আর্টিকেল টা লিখবে ? সেই টপিক এর উপর আগে কী ওয়ার্ড রিসার্চ করে দেখবে যে তোমার কী ওয়ার্ড এর ট্র্যাফিক কেমন তারপর কম্পিটিটর কেমন। তারপর তুমি যখন পোস্ট লিখবে তখন তোমাকে এটা মাথায় রাখতে হবে যে তুমি যে পোস্ট টা করছো সেই পোস্ট তার টাইটেল টা যেন ছোট না হয় হয় কারন ছোট টাইটেল এর উপর ট্র্যাফিক ও বেশি এবং কম্পিটিটর ও অনেক বেশি। টাই সর্বদা চেষ্টা করবে যে একটু বড় ভাবে পোস্ট এর টাইটেল টি দেওয়ার এবং তার সাথে সাথে পোস্ট টি কি নিয়ে করা এটা যেন এক নজরে দেখেই বুঝা যাই। আর এভাবেই কী ওয়ার্ড রিসার্চ করবে, অথবা বলতে এভাবেই কী ওয়ার্ড রিসার্চ করতে হয়।

 পোস্ট এর শুরুতেই টাইটেল অ্যাড করতে হবে

তুমি যখনই কোন পোস্ট লিখবে তোমাকে অবশ্যই পোস্ট এর প্রথমে টাইটেল অ্যাড করতে হবে। যেমন মনে করো এটা On Page SEO কি কেন ২০১৯। ঠিক এভাবেই তোমাদের ও করতে হবে।

 ইমেজ অপটিমাইজেশন করতে হবে
তোমাকে খুব ভালো করে ইমেজ অপটিমাইজেশন করতে হবে। আমরা কি করি আমাদের পোস্ট করার দরকার তাই পোস্ট করে যাই, কিন্তু কখনোই এসব বিষয়ের দিকে খেয়াল করি না। আর এখানেই আমাদের ভুল হয়। তো কিভাবে ইমেজ অপটিমাইজেশন করতে হবে। মনে করো তুমি যে ইমেজ টি তোমার ব্লগ পোস্টে লাগাবে সেই ইমেজ টিতে তোমার পোস্ট এর টাইটেলটি রিনেম করে লিখে দিতে হবে। তারপর যদি পারো ইমেজ এর ভিতর তোমার পোস্ট রিলেটেড কিছু একটা লিখে দিতে হবে। এটা যে দিতে হবে বা করতে হবে এমন টা নয়। তারপর ইমেজ এর ক্যাপশন দিয়ে হবে, আমরা এই ভুলটা কম বেশি সবাই করে থাকি। 

H1,H2,H3,H4 এগুলার ব্যবহার করতে

আমি নিজেও এই ভুল টা অনেক করছি, আমি কি করতাম আমি যখন একটা পোস্ট লিখতাম আমি শুধু লেখার তাই লিখে যেতাম আমি আর কিছু খেয়ালই করতাম না। কিন্তু আমাদের কে এই H1,h2. h3 এই সব এর ব্যবহার করতে হবে। আর এটা করা খুবই জরুরী তার কারন তুমি যখন H1,h2. h3 এগুলাকে ব্যবহার করে পোস্ট লিখবেন, তখন আপনার পোস্ট টি গুগল এর পরতে কোন প্রবলেম হবে না। এবং গুগল বুজতে পারবে যে আপনি আসলে আর্টিকেল টি কোন বিষয় নিয়ে লিখেছেন, এবং সেই সাথে আপনার আর্টিকেল টি গুগলে র‍্যাঙ্ক করাতেও অনেক হেল্প করবে।

Click to comment