On

হাই বন্ধুরা কেমন কেমন আছো তোমরা, আমি আকাশ সাথে আছি তোমাদের। আজ আমি তোমাদের সাথে শেয়ার করবো গুগল এনালাইটিক্স কি কেন এবং কিভাবে ব্যবহার করবেন আপনার ব্লগে বা ব্লগার এ। তো চলুন শুরু করা যাক।

গুগল এনালাইটিক্স কি

গুগল এনালাইটিক্স কি হোল একটা ফ্রী টুলস যার মাধ্যমে আপনি আপনার ব্লগার বা ব্লগ বা আপনার ওয়েবসাইট এর ভিজিটর দের উপর এক কোথায় নজর রাখতে পারবেন। যেমন আপনার ব্লগ এ এখন অনলাইন এ কতো লোক আছে, তারপর আপনার ব্লগ এ এখন কতো জন মোবাইল দিয়ে ধুকছে,তারপর কতো জন কম্পিউটার দিয়ে ধুঁকছে, তারপর আপনার ব্লগ এর পেজ এর স্পীড কেমন, যদি কখনো আপনার ব্লগ বা আপনার ওয়েবসাইট এর স্পীড কমে যায় বা কম হয় তাহলেই আপনি জানতে পারবেন, তারপর আপনার ব্লগ এ কতো জন নতুন লোক আসছে আর কতো জন পুরানো লোক আসছে, তারপর আপনার ভিজিটর দের কার কোথায় লোকেশান, তারপর আপনার ব্লগ এর ভিজিটর রা কে কি ফোন ব্যবহার করছে, এবং কে কি সিম ব্যবহার করছে ইত্যাদি ইত্যাদি। মানে এক কথায় এমন যে আপনি আপনার ব্লগ এর কোথায় কি কি বা আপনার ভিজিটর দের উপর নজর রাখতে পারবেন গুগল এনালাইটিক্স এর মাধ্যমে।

গুগল এনালাইটিক্স কেন আপনি ব্যবহার করবেন

গুগল এনালাইটিক্স ব্যবহার করার অনেক কারন আছে বন্ধুরা, যেমন আপনি আপনার পুরা ব্লগ বা ওয়েবসাইট এর কোথায় কি হচ্ছে এ টু জেড জানতে পারবেন, আপনার সাইট এ ভিজিটর কতো খন কি থাকছে সেটাও জানতে পারবেন, এবং তার মাধ্যমে নিজের যদি কোন ভুল থেকে থাকে তাহলে সেটা কে ঠিক করে নিজে পারবেন, এবং গুগল এনালাইটিক্স আর গুগল সার্চ কনসোল খুব ই জরুরি আপনার ব্লগ বা ওয়েবসাইট কে রেঙ্ক করানোর জন্য, আর টা ছাড়া আপনি এই টুলস টি সম্পূর্ণ ফ্রীতে ব্যবহার করতে পারবেন, আর ও একটা বিষয় আছে, আপনি যদি আপনার ব্লগ বা ওয়েবসাইট টিকে গুগল এনালাইটিক্স আর গুগল সার্চ কনসোল এর সাথে কানেক্ট না করে থাকেন তাহলে আপনার ব্লগ বা ওয়েবসাইট টিকে গুগল অ্যাডসেন্স এপ্রুভাল নাও দিতে পারে, তাই আপনাকে এই দুইটি টুলস এর সাথে অবশ্যই আপনার ব্লগ বা আপনার ওয়েবসাইট কে কানেক্ট করিয়ে নিতে হবে, কিভাবে আপনি গুগল সার্চ কনসোল এ আপনার ব্লগ বা ওয়েবসাইট টি এড করাবেন এখানে ক্লিক করে দেখতে পারেন।

কিভাবে আপনি আপনার ব্লগার এ গুগল এনালাইটিক্স এর কোড লাগাবেন


গুগল এনালাইটিক্স কোড আপনার ব্লগ এ লাগানোর জন্য আপনাকে প্রথমেই চলে যেঁতে হবে আপনার ব্রাউজার এর সার্চ বক্সে এ  আর আপনাকে টাইপ করতে হবে "google analytics"  আর ইন্টার এ ক্লিক করতে হবে আপনি এখানে ক্লিক করেও গুগল এনালাইটিক্স অ্যাকাউন্ট বানাতে পারেন। তারপর আপনার সামনে এরকম একটি নিউ পেজ ওপেন হবে 

এখন আপনি এখানে আপনার জিমেইল আর পাসওয়ার্ড দিয়ে লগিন করে নিন তারপর আপনার সামনে দেখতে পাবেন এরকম একটা নিউ উইন্ডো ওপেন হবে।
প্রথমে আপনি একটি নাম দিন যে নাম এ আপনি অ্যাকাউন্ট টি খুলতে চান, তারপর আপনার ওয়েবসাইট এর নাম টি লিখুন,তারপর আপনি আপনার ব্লগ বা ওয়েবসাইট এর  ইউ আর এল টি দিন, তারপর আপনি একটি ক্যাটাগরি সিলেক্ট করুন, মানে আপনার ব্লগ টি কোন ক্যাটাগরির টেক হলে টেক বা নিউজ হলে নিউজ বা আপনি যে কোন একটা সিলেক্ট করুন, তারপর কান্ট্রি সিলেক্ট করুন এবং সব শেষ এ গেট ট্র্যাকিং কোড এ ক্লিক করুন, ব্যাস হয়ে গেলো আপনার গুগল এনালাইটিক্স অ্যাকাউন্ট বানানো। 

এবার আপনি এরকম দেখতে পাবেন 

এবার আপনি এডমিন এ ক্লিক করুন আর আপনি প্রপাটি সেটিং এ ক্লিক করুন অ্যান্ড তারপর ট্র্যাকিং কোড এ ক্লিক করুন।

এখন উপরে দেওয়া পিকচার এর মতো একটা নিউ উইন্ডো ওপেন হবে, আর আপনাকে যেখানে ট্র্যাকিং আইডি লেখা তার নিচে একটা কোড দেওয়া হইচে , ওই কোড টা কপি করে আপনার ব্লগার এ চলে আসুন তারপর সেটিং এ যান তারপর আদ্যার এ ক্লিক করুন তারপর আপনি দেখতে পাবেন একদম নিচে গুগল এনালাইটিক্স লেখা আছে এবং তার নিচে ফাকা একটি বক্স আছে আপনি ওই বক্স টি আপনি যে কোড টি কপি করে এনেছিলেন অই কোড টি পেস্ট করে দিন আর সেভ সেটিং করে দিন।

ব্যাস হয়ে গেলো আপনার ব্লগ বা ওয়েবসাইট টি গুগল এনালাইটিক্স এর সাথে কানেক্ট। ধন্যবাদ 

Click to comment