On
ব্লগিং এ কিছু ভুল ২০১৯ ইজিলাউড
ব্লগিং এ কিছু ভুল ২০১৯ ইজিলাউড

আজ আমি আপনাদের সামনে তুলে ধরবো। আমাদের ব্লগিং ক্যারিয়ারের কিছু ভুল। যে ভুল গুলা আমিও করে আসছি। তো চলুন বেশি না বাড়িয়ে শুরু করা যাক।

আমরা সাধারনত কি কি ভুল করে থাকি ব্লগিং শুরু করে

কপি রাইট /  Copy Right


ব্লগিং শুরু করার আগে থেকেই আমাদের মাথায় আসে যে আমরা কিভাবে যে সকল পপুলার বড় বড় ব্লগ আছে, সেখান থেকে তাদের কনটেন্ট গুলা কপি করবো। বা এরকম যে কিভাবে আমি অই সব ব্লগ এর কনটেন্ট গুলা কপি করে কিছুটা মডিফাই করে লিখে নিজের ব্লগে চালিয়ে দিবো। কি ? ঠিক কি না বলুন ? আমি জানি যে ঠিক কারন আমার নিজেরো ঠিক এরকম চিন্তা ভাবনা ছিল। আমিও বড় বড় ব্লগের পোস্ট কপি মারতাম এবং কিছুটা মডিফাই করে নিজের ব্লগে চালিয়ে দিতাম। আর মনে মনে কতো কিছুই না ভাবতাম। যাই হোক। এরকম টা করার ফলে কি হয় আপনি জানেন কি গুগল ঠিকই বুজতে পারে যে আপনি কোন ব্লগ বা কোন ওয়েবসাইট থেকে কপি মারছেন। এবং তার ফলে কি হয় আপনার আর্টিকেল হয় গুগলে ইনডেক্স হয় না, আর তা না হলে আপনার আর্টিকেল র‌্যাঙ্ক করেনা। ফলে হয় কি আপনি কষ্ট করে কপি করলেন তারপর মডিফাই করলেন সবই বৃথা হয়ে গেলো। আর এটাই কিন্তু স্বাভাবিক। এই জন্য আপনি নিজে যে বিষয় টা জানেন বা পারেন আপনি সেই বিষয় নিয়ে লেখা লিখি করেন। তাহলেই হবে।

ভুল নিশ বেছে নেওয়া / Wrong Niche

দেখা গেলো আপনার ভালো লাগে গল্পের বই পরতে, এখন আমি যদি আপনাকে জোর করে ডিটেকটিভ বই পরতে বলি, তাহলে আপনার কি ভালো লাগবে, আমার মনে হয় না আপনার ভালো লাগবেনা। ভাইয়া তাহলে আপনি কেন আপনার যে জিনস টা করতে বা পরতে বা আপনার যে বিষয়ের উপর ইন্টারেস্ট বেশি সেই বিষয় তা ছেড়ে অন্য বিষয় নিয়ে কেন লেখা লিখি করতে যান, আর তা ছাড়া আপনার যে বিষয় এর উপর কোন ধারনা নাই, আপনি সেই বিষয় নিয়ে কিভাবে লেখা লিখি করবেন। আমি খেয়াল করে দেখছি যে আমরা অনেকেই অন্য ব্লগার দেরকে ফলো করি এবং দেখি যে তারা কি করছে বা কোন টপিক এর উপর আর্টিকেল লিখছে। তারপর আরকি আমরাও ঝাপিয়ে পড়ি ওই টপিক এর দিকে। যদিও আমাদের ওই টপিক এর উপর কোন ধারনাই নেই। তো এসব না করে আপনি যে জিনিস তা ভালো পারেন বা আপনি ভালবেসেন আপনি সেই টপিক তা নির্বাচন করুন। আমি টেক ব্লগিং করছি বলে আপনাকেও টেক ব্লগ করতে হবে এর কোন মানে নেই।
আপনি যদি না যেনে থাকেন যে আপনার জন্য কোন নিশ টা ভালো হবে তাহলে এখানে ক্লিক করে দেখে আসুন।

টাকা ইনকাম এর চিন্তা সবসময়

এই চিন্তা ভাবনা টা আমার মনে হয় সবার মাথায় ই ঘুর ঘুর করে। ইভেন আমিও সেই দল থেকে বাদ যাই যাই না, কারন আমার মাথায়ও এই সব চিন্তা ভাবনা আগে ঘুর ঘুর করে বেড়াতো, আর তার ফলে আমার ব্লগিং করা তো হতই না শুধু অন্নের তা কপি করে বেড়াতাম, আর তার ফলাফল জিরো। তো যাই হোক আপনি যদি প্রথম অবস্থায় ব্লগিং করতে আসেন এটা ভেবে যে অমুক ব্লগিং করে এতো টাকা ইনকাম করছে, তাহলে আমি কেন পারবনা, আর আমি কেন ব্লগার হতে পারবনা। আর কেনই বা আমি ব্লগিং করে টাকা ইনকাম করতে পারবনা। ভাই যদি আপনি এসব মাথায় নিয়ে ব্লগিং করতে আসেন, তাহলে আমি আপনাকে বলবো যে ভাইয়া ব্লগিং আপনার জন্য না আপনি ব্লগিং করা ছেড়ে দিন। কারন দেখেন আপনি যদি প্রথম থেকেই টাকার কথা ভেবে ব্লগিং করতে আসেন তার মানে হোল আপনার লিখা লিখি করা তা পেশা না। আপনি টাকার নেশায় ব্লগিং করতে আসছেন। হা টাকার নেশাতেই সবাই ব্লগিং করে কিন্তু সেটা অনেক পরে যেয়ে। এটা কিন্তু সত্য কথা যে সবাই কিন্তু লেখক বা লিখিকা হতে পারেনা, আবার অন্য দিকে এটাও চিরন্তন সত্য কথা যে মানুষ চেষ্টা করলে এমন কিছু নেই যে সে করতে পারেনা। আমি এই কথাটা এই জন্যই বললাম যে আপনিও ব্লগিং করতে পারবেন কেন পারবেন না আপনিও মানুষ আমিও মানুষ। কিন্তু আপনাকে টাকার কথা প্রথম অবস্থায় চিন্তা করা যাবে না। আপনি শুধু চিন্তা করবেন আপনার কনটেন্ট এর দিকে তাহলেই দেখবেন আপনার ব্লগিং ও করা হবে, এবং তার সাথে সাথে টাকা ও ইনকাম হবে।

ওভার কনফিডেন্স হওয়া

আপনি যেটা জানেন আপনি আপনার ব্লগে সেটাই শেয়ার করুন, আপনি যে বিষয় টি জানেন না সে বিষয় টি নিয়ে কেন শুধু শুধু বলতে যাবেন বলেন ? না না আপনি যে এরকম টাই করেন আমি সেটা বলছি না। আমি এরকম অনেককে চিনি যারা ওভার কনফিডেন্স এর গুতায় কিছুই করতে পারি নাই। আমি আর একটু খোলসা করে বলি আপনাদের কে তাহলে বুজতে আপনাদের সুভিদা হবে, ভার্চুয়ালে আপনি নিজেকে রাজা দাবি করেন আর রিয়েল লাইফ এ আপনি রানির অভাবে ভালো জিনিস সেবন করেন। আমি আসলে কথাটা এভাবে বলতে চাচ্ছি যে আপনি যেমন বা বলতে পারেন আপনি যে সকল বিষয় ভালো জানেন আপনি সেই সব টপিক নিয়েই লিখুন। ওভার কনফিডেন্স না দেখানই ভালো কারন আপনার থেকেও স্মার্ট লোক আছে, আর তার থেকেও স্মার্ট লোক আছে। মুল কথা এরকম যে আপনি খুশির ঠেলায় থুক্কি ওভার কনফিডেন্স এর ঠেলায় লিখলেন বকের ঠ্যাং আর দেখলেন হয়ে গেলো কাকের ঠ্যাং। যদি আমার কোন ভুল ত্রুটি হয়ে যায় তাহলে আমাকে মার্জনা করবেন। ধন্যবাদ

Click to comment